মুসলিম হিসেবে আমাদেরকে ধর্ম সম্পর্কে জিজ্ঞেস করে আমরা উত্তর দেই

ইসলাম একটি পরিপূর্ণ জীবনবিধান একজন মুসলিম হিসেবে কেউ যখন আমাদেরকে ধর্ম সম্পর্কে জিজ্ঞেস করে আমরা উত্তর দেই আমার ধর্ম ইসলাম। কিন্তু ইসলাম আসলে কি সেটা কি কখনো ভেবে দেখেছি কিংবা ইসলাম অর্থ কি? এটাও আমরা অনেকেই জানিনা।

ইসলাম একটি পরিপূর্ণ জীবনবিধান, মহান আল্লাহ রাব্বুল আলামীনের পক্ষ থেকে মানবজাতির জন্য একমাত্র মুক্তির পথনির্দেশিকা। যুগে যুগে মহান আল্লাহ পৃথিবীতে অসংখ্য নবী ও রাসূল প্রেরণ করেছেন। মানুষকে আল্লাহর পথে আহবান করতে ইসলামের দাওয়াত দেওয়ার জন্য সর্বশেষ এই দ্বীনের দাওয়াত নিয়ে আসেন সর্বশেষ নবী ও রাসূল মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লম।

মুসলিম হিসেবে আমাদেরকে ধর্ম সম্পর্কে জিজ্ঞেস করে আমরা উত্তর দেই

তাঁর জীবদ্দশাতেই ইসলাম পূর্ণতা পায় এবং আল্লাহ তা’আলা ইসলামকে একটি পূর্ণাঙ্গ জীবন বিধান হিসেবে নির্ধারণ করে দেন। চলুন আমরা ইসলামের পূর্ণাঙ্গ পরিচয়.

ইসলামের পূর্ণাঙ্গ পরিচয়

আজকের পোস্টস এ আমরা ইসলামের পূর্ণাঙ্গ পরিচয় তুলে ধরার চেষ্টা করব। পুরো পোস্টটি দেখলে ইসলামের পূর্ণ পরিচয় ও সৌন্দর্য সম্পর্কে জানতে পারবেন। ইনশাআল্লাহ শেষ পর্যন্ত সাথেই থাকুন, ইসলামের পরিচয় ইসলাম আরবি শব্দ ইসলামি আমল থেকে এর অর্থ নতি স্বীকার করা, আত্মসমর্পণ করা।

সাবমিশন তো আল্লাহ পরিভাষায় ইসলাম দ্বারা মহান আল্লাহ তাআলার কাছে আত্মসমর্পণ করাকে বুঝানো হয়। যে ব্যক্তি আল্লাহ তা’আলার নিকট নিজেকে সমর্পণ করে তাকে মুসলিম বলে। যে ব্যক্তি নিজের ইচ্ছেমত খেয়ালখুশিমতো নাচলে সর্বাবস্থায় আল্লাহ তাআলার আদেশ ও নিষেধ মেনে চলে প্রতিটি কাজে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করে এবং নিজেকে তার প্রতি পুরোপুরি সমর্থন করে দেয় তাকেই মুসলিম বলে।

মৃত্যুর পর প্রতিটি মানুষকে তিনটি প্রশ্ন করা হবে

দিন বা ধর্মের পরিচয় দিন শব্দের বেশকিছু অর্থ রয়েছে। মৃত্যুর পর প্রতিটি মানুষকে তিনটি প্রশ্ন করা হবে তার মধ্যে দ্বিতীয় প্রশ্ন টি হল তোমার দ্বীন কি? এখানে দিন বলতে জীবন ব্যবস্থা বা ধর্ম। আমরা আমাদের পার্থিবজীবনে যে পথ ও পদ্ধতি অনুসরণ করে চলব তার উপর ভিত্তি করে আমাদের পথ চলা।

সেটি আমাদের পৃথিবীর সকল ধর্ম এক একটি ভিন্ন ভিন্ন দিন বা জীবনব্যবস্থা। ইসলামের পরিচয়, হাদীসে জিবরীল খ্যাত ঐতিহাসিক একটি হাদীসে ইসলামের পরিচয় তুলে ধরা হয়েছে, একবার নবী সাল্লাল্লাহু সাল্লাম সবার সামনে বসা অবস্থায় ছিলেন, তখন মানুষের ছদ্মবেশে জিব্রাইল আলাই সাল্লাম এসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে পরপর কয়েকটি প্রশ্ন করেন। এর মধ্যে,

একটি প্রশ্ন হলো ইসলাম কি? উত্তরে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন আল্লাহ মাবুদ আল্লাহ সিরিয়ার যাকাত আলমাসুর রহমান ইসলাম হল তুমি আল্লাহর ইবাদত করবে তার সাথে কাউকে শরিক করবেনা। প্রতিষ্ঠা করবে স্বরচিত বিধান যাকাত প্রদান করবে আর রমজানের সিয়াম পালন করবে।

ইসলামের পরিচয় পাঁচটি মূলভিত্তি

এখানে ইসলামের পরিচয় পাঁচটি মূলভিত্তি কথা বলা হয়েছে। ইসলাম একটি পরিপূর্ণ দ্বীন বা জীবনব্যবস্থা। বিদায় হজের ভাষণে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি সবিশেষ হয়েছিল দিন হিসেবে ইসলামের পূর্ণতা নিয়ে এ ব্যাপারে মহান আল্লাহ তায়ালা বলেন আল্লাহ মদিনা ওয়ালা কামলি ওয়ালা তুমি মাদিনা।

আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করে দিলাম এবং তোমাদের উপর আমার নেয়ামত পূর্ণ করলাম আর তোমাদের জন্য ইসলামকে দিন হিসেবে নির্বাচন করলাম। দিন হিসেবে ইসলাম নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাধ্যমে পূর্ণতা পেয়েছে। কেয়ামত পর্যন্ত এটি অটল ও বিকৃত ও অবিচল থাকবে।

আল্লাহ তাহালা মুমিনদের জন্য দিন হিসেবে ইসলামকে নির্বাচন করে। দিয়েছেন তাই ইসলামের মধ্যে নতুন করে কোনো কিছু তৈরি পরিবর্তন ও পরিবর্ধন এর সুযোগ নেই। আর ইসলাম কেয়ামত পর্যন্ত একটি সার্বজনীন জীবন ঘনিষ্ঠ ও শাশ্বত দিন হিসেবে বিবেচিত হবে।

ইসলামী একমাত্র আল্লাহর মনোনীত দ্বীন, মহান আল্লাহ কর্তৃক বান্দাদের জন্য নির্ধারিত ও মনোনীত দ্বীন হলো ইসলাম। ইসলামী একমাত্র দুনিয়া ও পরকালীন জীবনে মুক্তির পথ।

এ ব্যাপারে মহান আল্লাহ ইরশাদ

দিনা ইসলাম নিশ্চয়ই ইসলামী আল্লাহর নিকট একমাত্র দ্বীন। ইসলাম ছাড়া অন্য সকল মতবাদ বাতিল। অগ্রহান প্রতিপালক আল্লাহ তাআলা নবী সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাধ্যমে যে আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করে দিলাম, এবং তোমাদের উপর আমার নেয়ামত পূর্ণ করলাম, আর তোমাদের জন্য ইসলামকে দিন হিসেবে নির্বাচন করলাম।

দিন হিসেবে ইসলাম নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাধ্যমে পূর্ণতা পেয়েছে। কেয়ামত পর্যন্ত এটি অটল ও বিকৃত ও অবিচল থাকবে। আল্লাহ তাহালা মুমিনদের জন্য দিন হিসেবে ইসলামকে নির্বাচন করে দিয়েছেন। তাই ইসলামের মধ্যে নতুন করে কোনো কিছু তৈরি পরিবর্তন ও পরিবর্ধন এর সুযোগ নেই।

আর ইসলাম কেয়ামত পর্যন্ত একটি সার্বজনীন জীবন ঘনিষ্ঠ ও শাশ্বত দিন হিসেবে বিবেচিত হবে। ইসলামী একমাত্র আল্লাহর মনোনীত দ্বীন মহান আল্লাহ কর্তৃক বান্দাদের জন্য নির্ধারিত ও মনোনীত দ্বীন হলো ইসলাম ইসলামী একমাত্র দুনিয়া ও পরকালীন জীবনে মুক্তির পথ এ ব্যাপারে মহান আল্লাহ ইরশাদ

ইসলাম মানবজাতির জন্য নির্ধারণ করেছেন তা ব্যতীত অন্য সকল ধর্ম ও মতবাদ বাতিল ও অগ্রহণযোগ্য ইসলাম ব্যতীত সকল পদ ও মহান আল্লাহর কাছে মূল্যহীন। কোন ব্যক্তির যতই হোক না কেন তা গ্রহণযোগ্য হবে না। আর আখিরাতে এসে ক্ষতিগ্রস্ত হবে এ ব্যাপারে মহান আল্লাহ তায়ালা অমাইয়া বদ অফিশিয়াল ইসলামী দিন আলামিন হুবহু আফ্রিন ইসলাম ব্যতীত অন্য কোন দিন গ্রহণ করতে চাইলে তা কখনো তার নিকট থেকে গ্রহণ করা হবে না।

পবিত্র কুরআন ও হাদীসের ব্যাপারে

সে হবে আখেরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত। ইসলাম অর্থ আত্মসমর্পণ করা, যে ব্যক্তি ইসলাম আত্মসমর্পণ করেছে তাকে মুসলিম বলা হবে। মুসলিম ব্যক্তি সর্বাবস্থায় আল্লাহর কাছে নিজেকে আত্মসমর্পণ করে চলবে যুগে যুগে নবী ও রাসূলগণের সার্বজনীন দ্বীন ইসলামের দাওয়াত প্রচার করেছেন। পবিত্র কুরআন ও হাদীসের ব্যাপারে ইরশাদ হচ্ছে তিনি বলেন ( قومي هو أناغونا مينال مسلمين فقط) আর আমাকে আদেশ করা হয়েছে আমি যেন মুসলিমদের অন্তর্ভুক্ত হয়।

হান আল্লাহ ইব্রাহিম আলাই সাল্লাম কে ইসলামের ব্যাপারে আদে করেছেন। আসলিম আলামদুলিলা আলামিন আত্মসমর্পণ করুন। তিনি বলেছিলেন আমি বিশ্ব-জাহানের প্রতিপালকের কাছে আত্মসমর্পণ করলাম। মহান আল্লাহর আদেশ পবিত্র কুরআনে মহান আল্লাহ বিশ্বাসীদের কি আদেশ করেছেন। যেন মুসলিম না হয়ে মৃত্যুবরণ না করে।

এ ব্যাপারে ইরশাদ হচ্ছে( يا ايوهالجينا امانو اتاك الله)  হে ঈমানদারগণ, আল্লাহকে যথাযথভাবে ভয় করো এবং মুসলিম না হয়ে মৃত্যুবরণ করো না। দিন হিসেবে ইসলামের সহজতা আল্লাহ তা’আলা মানব কল্যাণে তাঁর সন্তুষ্টি অর্জনের পথ হিসেবে পূর্ণাঙ্গ জীবন বিধান ইসলামকে নির্বাচন করেছেন। পৃথিবীর সকল ধর্মের উপরে একমাত্র নিখাদ সমস্যামুক্ত ও শাশ্বত ঐশী জীবনবিধান হলো ইসলাম।

ইসলামের কাছে পৃথিবীর সকল মানব সৃষ্ট ধর্ম

ইসলামের কাছে পৃথিবীর সকল মানব সৃষ্ট ধর্ম পরাজিত পৃথিবীতে বিদ্যমান কোন কোন ধর্ম বিকৃত হয়ে গেছে। কোন কোন ধর্ম নিছক মানুষের তৈরি কোন ধর্ম সম্পূর্ণ ভ্রান্তি অযুক্তিক। ধারণার উপর প্রতিষ্ঠিত কিন্তু ইসলামের সত্যতা শ্রেষ্ঠত্ব ও মাহাত্ম্য সৌন্দর্য সবকিছুকে হার মানিয়েছে মানব জীবনের সাথে সম্পৃক্ত। প্রতিটি বিষয় রয়েছে ইসলামের সুস্পষ্ট নির্দেশনা আছে জীবনঘনিষ্ঠ।

মুসলিম হিসেবে আমাদেরকে ধর্ম সম্পর্কে জিজ্ঞেস করে আমরা উত্তর দেই

অতুলনীয় বিধান ইসলাম সকল প্রকার সমস্যা ও জটিলতা মুক্ত এবং সহজতর ও একটি দিন মহান আল্লাহ ইরশাদ করেন। ভোলাগিরি দুটি কমলা আল্লাহ তা’আলা তোমাদের ব্যাপারে সহজতা চান জটিল ও কঠিন হতে চান না। সকল প্রকার সংকীর্ণতা মুক্ত দ্বীন ইসলাম উদার ও মানবিকতা।

সম্পন্ন পুর্ণাঙ্গ দ্বীন কোনরূপ সংকীর্ণতা বাবারা বাড়ির জায়গা ইসলামে নেই, মহান আল্লাহ তা’আলা বলেনঃ জালালী কুমুদিনী মিনহাজ তিনি দ্বীনের ব্যাপারে তোমাদের উপর কোন সংকীর্ণতা বা কঠোরতা চাপিয়ে সলিমগণ মধ্যমপন্থী জাতীয় সকল প্রকার প্রান্তিকতা মুক্ত।

উদাহরণ মধ্যমপন্থী হল শ্রেষ্ঠতম আল্লাহ তা’আলা এই দিনকে একটি মধ্যমপন্থী দিন বানিয়েছেন। আর ইসলামের অনুসারীগণ হলো উম্মাহর মধ্যমপন্থী ও সাক্ষ্যদানকারী জাতি। মহান আল্লাহ ইরশাদ করেন অন্যতম সাতেলিতে গুলো সরাসরি কিভাবে আমি তোমাদেরকে মধ্যমপন্থী জাতিতে পরিণত করেছি যাতে তোমরা মানব জাতির উপর সাকি হও এবং রাসূল তোমাদের উপর সাক্ষী হতে পারেন।

ইসলামের অনুসারীরা শ্রেষ্ঠতম জাতি ইসলামের অনুসারীগণ, তথা মুসলিম জাতি নিঃসন্দেহে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতি এবং মানব কল্যাণে তাদের আত্মপ্রকাশ এ সম্পর্কে আল্লাহ তাআলা বলেনঃ কুনতুম উম্মাতি হু।

Add a Comment

Your email address will not be published.