বুদ্ধিমান মানুষেরা টেনশন না করে কি করে তা জেনে নিন

“আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ” একটা বাঘ রক্তের গন্ধ পেলেই যতটা না হিংস্র হয়, একটা মানুষ টাকার গন্ধ পেলেই তারচেয়ে শতগুণ হিংস্র হয়ে যায়। জীবনে ভালো থাকার সিক্রেট কি জানেন, কারো কথা কখনও কাজে লাগাবেন না। আপনার পেছনে কেউ বাজে কথা বলে থাকে তিনটি কারণে। যখন তারা আপনার স্থানে পৌঁছতে পারেনা,আপনার যা আছে তাদের সেগুলো হয়তো বা নেই, তারা আপনার মত হতে চায় কিন্তু হতে পারে না।

বুদ্ধিমান মানুষেরা টেনশন না করে কি করে তারা জেনে নিন

পৃথিবীর নিয়ম বড় অদ্ভুত, যার টাকা আছে তার মন নেই যার মন আছে তার টাকা নেই। যদি জীবনের প্রয়োজনে নিজেকে বদলে ফেলতে হয় তবে তাই করো। হয়তো কিছুটা কষ্ট হবে তবুও যে তোমার মূল্য বোঝেনা তার অপেক্ষায় থেকো না। যারা বেশি কথা বলে তাদের মধ্যে ভেজাল কম থাকে তারা আবার ভেজালে বেশি পড়ে। বৃষ্টির সময় প্রত্যেক পাখিই কোথাও না কোথাও আশ্রয় খোঁজে। কিন্তু ঈগল মেঘের উপর দিয়ে উড়ে বৃষ্টিকে এড়িয়ে যায়।

বুদ্ধিমান মানুষেরা টেনশন না করে কি করে তারা জেনে নিন

তাই বিপদ আসার আগেই সকল সেফটি নিয়ে রাখুন, যেন বিপদের বৃষ্টি আপনাকে কিছুই করতে না পারে। কাউকে মনের ক্ষত স্থান টা দেখাতে নেই। কারণ মানুষের কাছে ব্যথা কমানোর মলম না থাকলেও কাটা ঘায়ে ছিটানোর জন্য লবণ থাকবি ঠিকই।  জীবনে চলার পথে নিজে রাস্তাটা নিজেই তৈরি করে নিতে হবে।  সেখানে কেউ সাহায্য করবে না।  আসলে বাস্তব জীবনটা বড়ই কঠিন।  অতিরিক্ত কাউকে বিশ্বাস করতে, অতিরিক্ত কাউকে ভালোবাসতেন, অতিরিক্ত কারো প্রতি আশা করতে নেই।

কারণ এই অতিরিক্ত শব্দটি একদিন তোমায় অনেক বেশি কষ্ট দিবে।  হা একজনকে শুধু অন্ধভাবে ভালোবাসলেই কোনদিন পরাজিত হবে না ধোঁকা খাবে না প্রতারিত হবে না সে হচ্ছে তোমার ভুল। মানুষ হারিয়ে গেলে খুজে পাওয়া যায়, কিন্তু মানুষ বদলে গেলে আর আগের মতো করেই তাকে খুঁজে পাওয়া যায়না। সবচেয়ে খারাপ লাগে তখনই যখন আপন কেউ পথভ্রষ্ট হয়ে যায়।  কিন্তু ইচ্ছে থাকার পরেও তাকে সঠিক পথে ফিরিয়ে আনতে পারি না।  যেখানে তোমার গুরুত্ব নেই যেখানে তোমার কথার দাম নেই।

বুদ্ধিমান মানুষের ১০ টি লক্ষণ

সেখানে যাওয়া বন্ধ করে দাও এটা কারো বাড়ি হোক বা কারো মন।  কাউকে কাঁদিয়ে কোনদিনও সুখী হওয়া যায় না কাউকে ঠকিয়ে ও কোন দিন ভালো থাকা যায় না।  কারণ মানুষ যেমন কর্ম করে তার ফল ঠিক তেমনই হয়।  নিজের মন খারাপ নিজেকে ভালো করতে শেখ।  কারণ তোমার তুমি ছাড়া আর কেউ নেই।  সব বন্ধু পাশে থাকেনা কিছু বন্ধুর সুযোগ নিতে কাছে আসে।  আবার সব বন্ধু আপন হয় না কিছু বন্ধু বিশ্বাসঘাতকতার মুখোশ পড়ে থাকে।

যে ভালোবাসায় মানসিক শান্তি মিলে না সে ভালোবাসায় বিচ্ছেদি ভালো।  বুদ্ধিমান মানুষ না কখনোই প্রতিশোধ নেয় না তারা সঠিক সময় অপেক্ষা করে। আর তারা কি করছে সেটাও তারা খুব ভাল করেই জানে।  মান্যতা দেওয়া ভালো কিন্তু ঠিক ততটুকুই যতটুকু নিজের মানহানি না হয়।  সম্মান করা ভালো তবে ততটুকুই যতটুকু দিয়ে নিজের আত্মসম্মান বজায় থাকে।  আর গুরুত্ব দেওয়া ভালো তবে ততটুকুই যতটুকু তে নিজের যোগ্যতার ছোট না হয়।

চুপচাপ থাকা মানুষগুলোকে কখনো দুর্বল ভাবা ঠিক নয়,  কারণ তারা ভদ্রতা জানে বলেই চুপচাপ থাকে।  আর এটা তাদের পারিবারিক শিক্ষা।  বেইমান কখনো কাঁদে না আর স্বার্থপর কখনোই কোনো স্মৃতি মনে রাখে না।  মন ভালো থাকলে সবকিছু ভালো লাগে আর মন খারাপ থাকলে ভালোটাও খারাপ লাগে এবং এটাই হচ্ছে প্রকৃতির নিয়ম তাই সাধ্যমত চেষ্টা করবেন মনটাকে ভালো রাখতে।  সৃষ্টিকর্তার সান্নিধ্য মানুষের অন্তরটাকে পরিশুদ্ধ করে।  তাই বেশি বেশি আল্লাহকে স্মরণ করুন।

পস্থিত বুদ্ধির প্রশ্ন ও উত্তর

মন ভালো হয়ে যাবে যে মানুষটা অল্পতেই অনেকটা খুশি হয়।  সে কিন্তু সামান্য আঘাতেই অনেকটা কষ্ট পায়।  আমি তাকেই রাগ দেখায় যাকে আমি অনেক বেশি ভালবাসি। তাই কেউ যদি আপনার সাথে অভিমান বা রাগ করে তার সাথে উল্টো রাগ করবেন না। কারন আপনার প্রতি তার ভালবাসার একটা অনুভূতি আছে বলেই হয়তো রাগ করছে।  কিছু মানুষ একজন নির্দিষ্ট মানুষকে পাওয়ার জন্য প্রার্থনা করত । অথচ জীবনের পরিস্থিতি এমন হয়ে গিয়েছে সেই মানুষটি তাকে ভুলে যাওয়ার জন্য এখন প্রার্থনা করে।

টেনশন না করে কি করে তারা জেনে নিন

কাকে বিশ্বাস করবেন কিছু মানুষ তো চোখ মুছতে মুছতে ও এখনো মিথ্যা কথা বলে।  যতই কাছের মানুষ হোক কারো কাছে মূল্যহীন হওয়ার আগেই নিজেকে সরিয়ে নেওয়া হলেও বুদ্ধিমানের কাজ।  মানুষ তার জীবনের ভুলগুলো তখনই ঠিক বুঝতে পারে যখন একটি ভুলের কারণে জীবন থেকে অনেক অনেক বছর হারিয়ে ফেলে। \

বুদ্ধির পরীক্ষা বাংলা গল্প আইকিউ পরীক্ষা

একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়েও একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেকগুণ বেশি শিখতে পারে।  শিক্ষক বড় কথা নয় আপনার শেখার ক্ষমতা বা ইচ্ছে কতটুকু হয়েছে সেটাই বড় কথা।

যে মানুষগুলো তোমাকে বলে তুমি পারো না বা তুমি পারবেই না তাই সম্ভবত সেই লোক যারা ভয় পায় এটা ভেবে যে তুমি কি আসলেই পারবে। চেষ্টা চালিয়ে যান আল্লাহর উপর বিশ্বাস রাখ,  জীবনকে ভালবাসুন আল্লাহকে ভালোবাসো।

Add a Comment

Your email address will not be published.