দুই বিপরীতমুখী মানুষের নিজেকে খুঁজে পাওয়ার চেষ্টা

এক কথায় সেরা একটা সিরিজ দেখলাম ভাই ২০০৫ সালে বানানো একটা এনিমেশন সিরিজ এতটা দুর্দান্ত কীভাবে হতে পারে! ৩টা সিজন, একটা কাহিনী, তিনটা ধাপ আর দুই বিপরীতমুখী মানুষের নিজেকে খুঁজে পাওয়ার চেষ্টা আর পৃথিবীর ভারসাম্য বজায় রাখার লড়াই।

পৃথিবী এই পাঁচটি উপাদান দিয়ে তৈরি, আকাশ সবার কাছে সমান, আর বাকি চার উপাদান নিজেদের জায়গা করে নিয়েছে পৃথিবীর চার কোণায়৷ চারটা রাজ্য, বায়ু, পানি, অগ্নি আর জল। একেক রাজ্যের মানুষ একেকটা পদার্থ নিয়ন্ত্রণ করতে পারে। আর তাদের বলে Bender.

দুই বিপরীতমুখী মানুষের নিজেকে খুঁজে পাওয়ার চেষ্টা

আর এইসবের মাঝে সবচেয়ে আলাদা মানুষটা হলো Avatar. এমন একজন যে একসাথে চারটা উপাদানই নিয়ন্ত্রণ করতে পারে আর তার দায়িত্ব হলো পৃথিবীর ভারসাম্য রক্ষা করা! একজন অ্যাবাটার মারা গেলে নতুন আরেকজন Avatar জন্ম নেন। কিন্তু যখন অগ্নি রাজ্য পৃথিবীকে নিজেদের দখলে নেয়ার জন্য যুদ্ধ শুরু করল তখনই বর্তমান Avatar “Avatar Aang” হারিয়ে গেলো।

জিপি ইন্টারনেট প্যাকেজ । জিপি সিমের ছোট ইনটারনেট প্যাকেজ সমূহ

প্রাকৃতিক দুর্যোগে পড়ে বরফে আটকে ছিল আর ফিরে এলো একশ বছর পরে! তখন তার বয়স মাত্র ১২ বছর! কেটে গেছে একশ বছর, অগ্নিরাজ্য পৃথিবী জয়ের দ্বারপ্রান্তে, একশ বছর আগের পৃথিবী অনেকটা বদলে গেছে, সবাই অগ্নিরাজ্যকে ভয় পায়, আর তাদের দুঃসময়ে অ্যাবাটার হারিয়ে যাওয়ায় তাকে ঘৃণা করে!

Avatar: The Last Air Bender.
Total Season: 3
Runtime per episode: 23minutes on average

কাহিনীর প্রথম ধাপে অ্যাবাটারের অন্তর্ধান হওয়া আর নিজের দায়িত্বকে মানিয়ে নেয়ার চেষ্টা, তার বন্ধুদের সাথে পরিচিত হওয়া, Anti-Hero-এর পরিচয় পাওয়া। দ্বিতীয় ধাপে নিজের ক্ষমতার সাথে পরিচিত হওয়া। তৃতীয় ধাপে “The Big Battle”, Fire Lord-এর সাথে তার শক্তির চূড়ান্ত অবস্থায় যুদ্ধ করা, আর মারাত্মক রকমের সুন্দর একটা এন্ডিং! কোনো রক্তারক্তি নেই, কাঁতুকুতু দিয়ে হাসানোর চেষ্টা নেই।

বাংলালিংক ইন্টারনেট অফার ২০২১ বাংলালিংকের সকল ইন্টারনেট অফার

কমিক টাইমিং এক্কেবারে খাপেখাপ, আগুনের বাপ। পিওর ম্যাজিক রিয়েলিজম, ফ্যান্টাসির চরম মাত্রার সাথে বন্ধুত্ব, সম্পর্ক আর মনস্তাত্ত্বিক টানাপোড়েনের উঠা-নামার মাঝে খুব বেশি পরিমাণে সুন্দর একটা কাহিনী বলে যাওয়া। আমি কাহিনী আর উপস্থাপনের ব্যাপারে চরমমাত্রায় খুঁতখুঁতে স্বভাবের একজন লোক। কিন্তু এই একটা সিরিজ আমায় এক্কেবারে স্পেলবাউন্ড করে দিয়েছে। এর প্রভাব কাটতে অনেকদিন লাগবে।

সুন্দর কিছু দেয়া আশাও করা যায়

২০০৫ সাল, এনিমেশনে এরকম মাত্রার সুন্দর কিছু দেয়া আশাও করা যায় না। ক্যারেক্টার ডেভেলপমেন্ট, কমিক টাইমিং, বিভিন্ন চরিত্রের আগমণ ও উপস্থাপন, তাদের নিজেদের সাথে নিজের পরিচয়, মোরাল, ব্যাকগ্রাউন্ড মিউজিক, পর্ব বিভাগ, পুরো কাহিনীতে উত্তেজনা বজায় রাখা সবকিছু এক কথায় দুর্দান্ত। আর ফাইট সিনগুলো, উফফ্! প্রায় প্রতিটা পর্বেই ফাইট সিন আছে, কিন্তু প্রত্যেকটাই সমান আগ্রহের সৃষ্টি করে, নতুনত্ব নিয়ে আসে।

বিকাশ এজেন্ট ব্যবসা ও বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

সবচেয়ে বেশি যেটা ভালো লেগেছে তাহলো ক্যারেকটার ডেভেলপমেন্ট। এখানে শুধু শুধু কোনোকিছুই আনা হয়নি। সাধারণ কথা-বার্তা, প্রতিটা যুদ্ধের মাধ্যমে, এমনকি ছোট একটা ঘটনা থেকে একসাথে তিন-চারটা শাখা তৈরি করে প্রতিটা চরিত্রকে, এমনকি Avatar-এর বাহন “Appa”-কেও পর্যন্ত পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হয়েছে যার ফলে প্রতিটা পর্বের শেষে আপনার মনে কোনো চরিত্রের প্রতি ক্ষোভ থাকবে না। আপনি অপেক্ষা করে থাকবেন সামনে কী হতে চলেছে।

দুই বিপরীতমুখী মানুষের নিজেকে খুঁজে পাওয়ার চেষ্টা

প্রতিবার যুদ্ধের মাধ্যমে প্রত্যেক সমস্যার নতুনভাবে সমাধান করা হচ্ছিল, একবারের জন্যও পুরনো টেকনিক ব্যবহার করা হয়নি, অবস্থার সাথে মানিয়ে নিয়ে হাতের কাছে যা যা আছে তার সদ্ব্যবহার করা শিখতে হয়েছে প্রত্যেক চরিত্রকে, যার জন্য সৃজনশীলতা চূড়ান্ত প্রয়োগ করা হয়েছে। আর একজন কাহিনীপ্রিয় এটাই চায় যে কেউ একজন তাকে কাহিনী কতটা সৃজনশীলভাবে আর ভিন্নভাবে শুনাতে পারে।

জিপি রিচার্জ অফার 2021 জিপি রিচার্জ, মিনিট, ডাটা অফার

যে হিরো, তাকে চূড়ান্ত মাত্রায় ক্ষমতাশালী করে দেয়া হলেও তার ব্যবহারের সীমা দিয়ে ওই ক্ষমতা সবসময় ব্যবহার থেকে বঞ্চিত রাখা হয়েছে যাতে তাকে নিজে থেকে প্রত্যেকবার নতুন সমাধান ভাবতে হয়েছে। সে একজন “Air Bender” কিন্তু সে উড়তে পারে না, সে বায়ু, জল, অগ্নি, ভূমি, চারটা উপাদানই নিয়ন্ত্রণ করতে পারে কিন্তু শুধু মাত্র “The Avatar State”-এ অবস্থান করে যেখানে সে তার আগে আসা সকল Avatar-দের সাথে যুক্ত থেকে তাদের শক্তি নিয়ে যুদ্ধ করে, আবার সেই অবস্থাকে সে নিয়ন্ত্রণও করতে পারে না, নিজের ইচ্ছামতো সে-ই অবস্থায় যেতেও পারে না। এই সবকিছু তাকে শিখতে হবে। আবার Avatar State-এ থাকা অবস্থায় যুদ্ধ করতে করতে সে মারা গেলে পরবর্তী Avatar আর জন্মগ্রহণ কর‍তে পারবে না, পৃথিবী অরক্ষিত থাকবে৷

উপস্থিত পৃথিবীর সেরা সেরা যুদ্ধারা

অন্যদিকে তার বিরুদ্ধে উপস্থিত পৃথিবীর সেরা সেরা যুদ্ধারা আর সে মাত্র একজন বার বছরের ছেলে! এই লিমিটেশন পার করে শেষ পর্যন্ত যুদ্ধে অবস্থান করাটাই তাদের চরিত্রের দৃঢ়তা প্রমাণ করে। এখানে “The Big Bad”- মূল খলনায়ক ছাড়া প্রতিটা হিরো, এন্টিহিরো, এমনকি পার্শ্বচরিত্রের পর্যন্ত ব্যাকস্টোরি দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত পুরো কাহিনীকে এক কথায় “কম্প্যাক্ট” করে রাখা হয়েছে যার ফলে আপনি কোনো একটা চরিত্রের জন্য “অভিযোগ” জানানোর কোনো সুযোগ পাবেন না।

প্রতিটা চরিত্রের চেহারা, আর তাদের ভোকাল খুব বেশি ভালো হয়েছে। আমায় যদি কেউ বলে এনিমেশনের মাঝে সবচেয়ে মায়াবী চেহারা কোনটা, আমি আগে বলতাম “Sizzuka (Doraemon)” আর এখন বলব “Aang (Avatar)”। অবশ্য মেয়ে চরিত্র বললে আমি এখনও Sizzuka দলে বর্তমান।

নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন করার নিয়ম

কিন্তু কেন্দ্রীয় চরিত্র না হয়েও যে দুইটা চরিত্র মনে দাগ কাটার মতো সেটা হলো ১১০ বছর বয়সী ভূমি রাজ্যের রাজা “ভূমি” আর ১০ বছর বয়সী Earth Bender “Toph- The Blind Bandit”। একজন পাগল চেহারার বুড়ো, আর একজন অন্ধ বাচ্চা মেয়ে। কিন্তু দুইজনকে একসাথে রাখলে কে কার থেকে বয়সে ছোট তা তাদের কাজ দেখে বুঝতে কষ্ট হবে। উদ্যমি, মেধাবী, শক্তিশালী, আত্মবিশ্বাসী আর প্রচুর মাত্রায় খুনসুটে ধরণের এই চরিত্র দুটো আমার হিরো Aang, আর হিরোইন Katara-এর চেয়েও বেশি ভালো লেগেছে।

আর Ty-Lee… খোদা, এত মায়াবী একটা চেহারার মেয়ের মাঝে যুদ্ধের কৌশলের এমন দুর্ধর্ষ ধরণের গুণ সসমন্বয় ঘটেছে যে তাকে দেখলে প্রেমে পড়ে যাবেন, কিন্তু তার সাথে Hand to Hand Fight করতে গিয়ে ভয়ে আপনার অন্তরাত্মা কেঁপে উঠবে! আমি আমার ইংলিশের “Hundred Days Challenge”- এর একদিন ভিডিয়ো বানাতে গিয়ে কথায় কথায় আমার প্রিয় কার্টুন নিয়ে কথা বলছিলাম। তখন এই এনিমেশন সিরিজ “Avatar-The Last Air Bender”-এর কথা বলি ৷

আমার ইংলিশের প্রতি আগ্রহী

সেই ছোটবেলার দেখা সিরিজ, যেটা আমার ইংলিশের প্রতি আগ্রহী করে তোলার প্রধান একটা কারণ ছিল, এত বছর পরে তাকে নিয়ে কথা বলতে গিয়ে অনুভব করলাম ওটা থেকে আমার অনেক কিছু শেখার আছে। আমি আমার পুরো ৩ সিজন ডাউনলোড করে দেখা শুরু করি। তার সাথে আরেকটা উদ্দেশ্য ছিল, ম্যাজিক রিয়েলিজম, সুপার পাওয়ার এগুলোর ব্যবহার শেখা আমার ব্যক্তিগত লেখালেখির জন্য।

আর আমি হতাশ হইনি৷ অনেক অনেক ছোটখাটো জিনিস জানতে পেরেছি। আর আমি আমার মুভি-এনিমেশন-নাটকের পছন্দের উপর গর্ববোধ করি৷ You want to learn something, Go for your Elders. Reading is good, Visualizing is great. আরও কয়েক বছর পরে আবার দেখব। তখন হয়তো আমাদের পরবর্তী প্রজন্ম আমার সাথে সাক্ষী হবে

ব্যক্তিগত মতামত: এক কথায় সেরা
IMBD Rating: 9.3/10
Rotten Tomatoes: 97%
পার্সোনাল রেটিং: ১০০/১০

Add a Comment

Your email address will not be published.